তারিখ : ২৮ নভেম্বর ২০২০, শনিবার
[ ] [ ] পাঠক সংখ্যা : 1229408


                   ফটোগ্রাফারদের জন্য একটি উন্মক্ত সাইড

বগুড়ার ধুনটে ১৮টি বন্যপ্রাণী নিধনকারী শিকারীদের পালাতে সহায়তা করলো পুলিশ!

প্রকাশকাল : ২৪/২/২০১৪ ৮:০০:০০ প্রকাশক : এস,আই,জিন্নাহ পাঠক সংখ্যা : 1571


No Image
Close

বগুড়ার ধুনটে ১৮টি বন্যপ্রাণী নিধনকারী শিকারীদের পালাতে সহায়তা করলো পুলিশ!

 

বগুড়ার ধুনটের চকিবাড়ি ইউনিয়নের রুদ্রবাড়িয়া এলাকার টেংরাখালি দহের পার্শ্ববর্তী জঙ্গল থেকে ৬টি বাগডাসা ও ১২টি বেজি শিকার করে পুলিশের সহায়তায় পালিয়ে গেল ১৮জন শিকারী।

রবিবার দুপুরে ঐ এলাকায় বেপরোয়া ভাবে শিকারীরা বন্যপ্রাণী শিকার করছে খবর পেয়ে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ কর্মী আব্দুর রাজ্জাক নাছিম অপর পরিবেশ কর্মী খোরশেদ আলম, নূর মোহাম্মদ ও আবুল কালামকে সঙ্গে নিয়ে ঘটনাস্থলে পৌঁছে স্থানীয় পরিবেশ সচেতন ব্যক্তিদের সহায়তায় ১৮টি প্রাণীর মৃতদেহ সহ ঐ সকল শিকারীদের আটক করেন। তীর ধনুক ও ফাঁদ জাল সহ শিকারীরা সকলেই দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলার প্রত্যন্ত এলাকার বাসিন্দা। তাদেরকে ধুনট উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে নেয়ার উদ্দেশ্যে পরিবেশকর্মীরা ধুনটের সাংবাদিকদের সহায়তা প্রার্থনা করেন। পরিবেশ কর্মীদের সহায়তার জন্য সাংবাদিকেরা ঘটনাস্থলে পুলিশ পাঠান। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিবেশকর্মীদের কোন সহায়তা না করে কতিপয় গ্রামবাসীর মদদে পরিবেশকর্মীদের উপর চাপ সৃষ্টি করে শিকার করা বন্যপ্রানী সহ শিকারীদের পালাতে সহায়তা করে বলে অভিযোগ করলেন পরিবেশকর্মীরা।

এঘটনায় পরিবেশ সচেতন এলাকাবাসীর মধ্যে চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে। বার বার চেষ্টা করেও ধুনট থানার ওসির সাথে কথা বলা যায়নি। এব্যাপারে যোগাযোগ করলে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বনকর্মকর্তা মোল্যা রেজাউল করিম জানান-বন্যপ্রাণী হত্যা, আটক, ক্রয়-বিক্রয় দন্ডণীয় অপরাধ। বন্যপ্রাণী নিরাপত্তা ও সংরক্ষন আইন-২০১২ এর ৩৮ ধারায় সর্বোচ্চ শাস্তি ১২ বছর কারাদন্ড ও ১৫ লাখ টাকা জরিমানার বিধান রয়েছে। যা বাস্তবায়নে প্রশাসনের সর্বস্তরের ভূমিকা নিশ্চিত করা হয়েছে। এক্ষেত্রে পুলিশ যদি নেতিবাচক ভূমিকা পালন করে থাকে তবে তা নিতান্তই দুঃখজনক বলে তিনি অবিহিত করেন। প্রয়োজনীয় জনবল সংকটের কারণে সকল ক্ষেত্রে তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহন করা যাচ্ছে না বলে তিনি আক্ষেপ করেন।



মন্তব্য


বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

আপনি কি মনে করেন তত্ত্বাবধায়ক ছারা দেশে সর্বজন স্বীকৃত- গ্রহন যোগ্য নির্বাচন করা সম্ভব ?

ভোট দিয়েছেন ২৭ জন

পুরোনো ফলাফল দেখুন

বিজ্ঞাপন