তারিখ : ১২ এপ্রিল ২০২১, সোমবার
[ ] [ ] পাঠক সংখ্যা : 1346643


                   ফটোগ্রাফারদের জন্য একটি উন্মক্ত সাইড

জাপানের ভূমিকম্পে নিহত ৯, আহত ২৫০

প্রকাশকাল : ১৫/৪/২০১৬ ৬:৩০:০০ প্রকাশক : মোঃ তাজমুল হক সম্পাদক ভালুকার কন্ঠ পাঠক সংখ্যা : 920


No Image
Close

জাপানের ভূমিকম্পে নিহত ৯, আহত ২৫০
ঢাকা: একই দিন পর পর ছয়বার ভূমিকম্প হয়েছে জাপানের হোনশু দ্বীপে। রিখটার স্কেলে এবারের ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৪। এতে হোনশুতে নয়জন নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন আরো অন্তত ২৫০ জন।
ভূমিকম্পে ১৯টি বাড়ি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। অনেকে ধ্বসে পড়া ভবনের নিচে আটকা পড়েছে বলেও আশঙ্কা করা হচ্ছে। প্রায় ১৬ হাজার বাড়িতে বিদ্যুৎ ও ৩৮ হাজার বাড়িতে গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে। দেশটির সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। তবে এখনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। এই দ্বীপের পরমাণু চুল্লির ওপর কোনো প্রভাব পড়ার খবর পাওয়া যায়নি। দু’টি সেন্দাই পরমাণু চুল্লি যথারীতি কাজ করছে।

এছাড়া নিয়মিতপরিদর্শনেরজন্য সচল তিনটি জেনকাই (Genkai) চুল্লি বন্ধ রাখা হয়েছে। জাপানের চিফ কেবিনেট সেক্রেটারি ইউশিহাইডি সুগা বলেন, ধ্বসে হতাহাতের সংখ্যা এখনো সঠিকভাবে নিরূপণ করা যায়নি। উদ্ধার কাজ চলছে। এর আগে, বৃহস্পতিবার (১৪ এপ্রিল) বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ২৬ মিনিট থেকে ৬টা ৪২ মিনিট পর্যন্ত পরপর পাঁচটি ভূমিকম্পে কেঁপে ওঠে জাপানের তৃতীয় বৃহত্তম দ্বীপ হোনশু। প্রথম ভূমিকম্পটির মাত্রা ছিল ৬.১। সর্বশেষটি আঘাত হানে বাংলাদেশ সময় ৯টা ৩ মিনিটে।
জাপানের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ভূমিকম্পগুলোর কেন্দ্র ছিল মাশিকি শহর থেকে সাত মাইল পূর্বে ভূপৃষ্ঠ থেকে দুই কিলোমিটার গভীরে। এতে ভবন ধ্বসে একজন ও আগুনে পুড়ে আরেকজনের মৃত্যু হয়েছে বলে মাশিকি কুমামোটো পারফেচার ডিজাস্টার মেনেজমেন্ট জানিয়েছে।



মন্তব্য


বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

আপনি কি মনে করেন তত্ত্বাবধায়ক ছারা দেশে সর্বজন স্বীকৃত- গ্রহন যোগ্য নির্বাচন করা সম্ভব ?

ভোট দিয়েছেন ২৭ জন

পুরোনো ফলাফল দেখুন

বিজ্ঞাপন