তারিখ : ১৮ মে ২০২১, মঙ্গলবার
[ ] [ ] পাঠক সংখ্যা : 1375430


                   ফটোগ্রাফারদের জন্য একটি উন্মক্ত সাইড

রাশিয়ায় ১০ হাজার রোজাদার একসঙ্গে ইফতার করবেন

প্রকাশকাল : ২৯/৫/২০১৬ ৬:০০:০০ প্রকাশক : মোঃ তাজমুল হক সম্পাদক ভালুকার কন্ঠ পাঠক সংখ্যা : 1405


No Image
Close
রাশিয়ায় ১০ হাজার রোজাদার একসঙ্গে ইফতার করবেন
তাতারিস্তান রুশ ফেডারেশনভুক্ত একটি মুসলিম প্রজাতন্ত্র। তাতারিস্তানের মোট জনসংখ্যার ৬৪ শতাংশ মুসলমান। কাজান দেশটির রাজধানীর নাম। কাজানে সুকুক বন্ড বাজারে ছাড়ার মধ্যদিয়ে রাশিয়ায় ইসলামি ব্যাংকিং চালু হয়। ভোলগা অঞ্চলের মুসলিম সংখ্যাগরিষ্ঠ এই কাজানেই রয়েছে রাশিয়ার দৃষ্টিহীন মুসলমানদের জন্য একমাত্র মাদ্রাসা ও বিশেষ প্রশিক্ষণ কেন্দ্রটি। সেই কাজানে আসন্ন রমজান মাসের ১৬ তারিখে ১০ হাজার রোজাদার ব্যক্তিকে ইফতার করানো হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে। তাতারিস্থানের মুসলিম অ্যাডমিনিস্ট্রেশন এই ইফতারের আয়োজন করবে।

লোক সংখ্যার হিসেবে রাশিয়ায় এটাই সবেচেয়ে বেশি মানুষের অংশগ্রহণে ইফতার আয়োজন হতে চলেছে। এবার দাওয়াতি মানুষের সংখ্যা বেশি হওয়ার কারণে কাজান শহরের ফুটবল স্টেডিয়ামে ইফতারের ব্যবস্থা করা হবে এবং একই স্থানে ইফতারের পর মাগরিবের নামাজেরও আয়োজন করা হবে। উল্লেখ্য যে, গত বছর তাতারিস্থানের মুসলিম অ্যাডমিনিস্ট্রেশন এমন একটি ইফতার মাহফিলের আয়োজন করেছিল। ওই ইফতারে ৫ হাজার রোজাদারকে আমন্ত্রণ জানানো হয়েছিল। আসন্ন রমজানে ১০ হাজার রোজাদারকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত হয়।

২০১৫ সালের ইফতার মাহফিল তাতারিস্তানের মুসলমানদের মিলনমেলায় পরিণত হয়েছিল। যা সচারচর হয় না। তাই এবার বেশি মানুষকে দাওয়াতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেন স্থানীয় মসুলমানদের মাঝে দেখা সাক্ষাতের মাধ্যমে সম্প্রীতি ও সদ্ভাব বাড়ে। ইফতার আয়োজনে তাতারিস্তানের (রাশিয়ার স্বশাসিত প্রজাতন্ত্র) প্রেসিডেন্ট রোস্তাম মিনিখাওফ, তাতারিস্তান শরিয়া কাউন্সিলের চেয়ারম্যান ও গ্র্যান্ড মুফতি কামিল হাজরাত সামিগুলিনা উপস্থিত থাকবেন।

মন্তব্য


বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

আপনি কি মনে করেন তত্ত্বাবধায়ক ছারা দেশে সর্বজন স্বীকৃত- গ্রহন যোগ্য নির্বাচন করা সম্ভব ?

ভোট দিয়েছেন ২৭ জন

পুরোনো ফলাফল দেখুন

বিজ্ঞাপন